পুরুলিয়ার গান ও আধুনিকতা (Purulia Folk Song vs Modernism)

"পুরুলিয়ার গান ! আমাদের অনুষ্ঠানে? ও সব আজে বাজে, চলবে না !", ঝাঁঝিয়ে উঠল সঞ্চালিকা। সহপাঠিনীর এ হেন প্রতিক্রিয়ায় যারপরনাই বিব্রত হয়ে দ্বিতীয় প্রশ্ন করার দুঃসাহস পেলাম না।নিজের অন্তরেই তখন প্রবল জিজ্ঞাসা চিহ্ন। আচ্ছা! 'পুরুলিয়ার গান' এই শব্দবন্ধ টি অশ্লীলতার সমার্থক শব্দ ? মেঠো সুরের ঝুমুর কি শালীনতার মাপদন্ডে সভ্য সমাজে ঊত্তীর্ণ হতে ব্যর্থ ? একটু তলিয়ে ভেবে দেখলাম- এ তো প্রমথ চৌধুরি'র 'আমরা ও তোমরা' প্রবন্ধের ছায়াতলে, এক নির্লজ্জ টুকলি মানসিকতা। আমদানি সংস্কৃতি অর্থাৎ যা কিছু হলিউডি, বলিউডি, কলিউডি, সবেরই কালেকশন থাকবে সখের পেনড্রাইভে। আর যা কিছু 'আমার'-টুসু, ভাদু, জাওয়া, ছৌ!...ও গুলোকে কুলোর বাতাস দিয়ে বিদেয় না করলে,আপনার মডার্ণ লুকের সাথে ঠিক মানায় না! পপ, হিপ হপ, পিটবুল, নিদেন পক্ষে হানি সিং; এটা তো 'আধুনিকতা'র নেসেসারি এন্ড সাফিসিয়েন্ট কন্ডিশন ! তাই না ? অতএব চুলোয় যাক, সিন্ধুবালা দেবীর লালন পুরষ্কার।সলাবৎ মাহাতো, মিহির লাল সিং দেও 'গায়ক' না 'মাওবাদী' ? সে তথ্য টা আপনার রোজকার জীবন শৈলীর সিলেবাস বহির্ভূত ব্যাপার! গম্ভীর সিং মুড়া, নেপাল মাহাতোর 'পদ্মশ্রী' খেতাব টা আদৌ আছে! না কি মহাজনের কাছে বিক্রী হয়ে গেছে ! সেটা জানার 'দায়' বা 'দায়িত্ব' কোনোটিই হয়তো আপনার নেই। কিন্তু প্রজাতন্ত্র দিবসের ট্যাবলোর ছৌ নাচ, সেরার শিরোপা ছিনিয়ে আনলে, গর্বে বুকটা ভরে ওঠে না ? মালাবতী যখন রাষ্ট্রপতি ভবনে নৃত্য পরিবেশনের ডাক পান, বা সন্ধ্যারাণী যখন স্টকহোম ইউনিভার্সিটির নোবেল সরণি মাতিয়ে দেন! -তখন সেই খবর টা ছড়িয়ে দিতে ইচ্ছে করে না ? বিদেশী নিউজ চ্যানালে যখন মার্গারেট থ্যাচার, রাণী এলিজাবেথের ছৌনাচ-মুগ্ধ মুখ গুলি ধরা পড়ে, তখন আপনার মানভূঁইয়া মন টা 'ছলাৎ' করে ওঠে না ?
হয়তো করে না! বিশ্বায়নের যুগে, প্রাদেশিকতা শত্রু! স্থানীয় সাংস্কৃতিক পরিচিতি, অপরাধ! তাই তো মানভূমের ভাষা রক্ষার দায়িত্ব এক মাত্র ইশ্টিকুটুম 'বাহা'মণির কাঁধে! ছৌ মুখোশে ঘর সাজানো- সেটা তো সুখী গৃহীণীর নন্দন সত্তার বহিঃপ্রকাশ।
কিন্তু আমার গ্রামের সেই শবর রমণী, আধুনিকতা জানে না, ছৌ শিল্পীর কাঁধে হাত রেখে 'সেলফি' বোঝে না। তবু পড়ন্ত বিকেলে নির্জন পথে এই গানই তার বিশ্বস্ত সঙ্গী। এই গান ক্ষেতমজুরের প্রাণশক্তি, রাখালের আড় বাঁশি আর ঢামশা,মাদোলের ত্রিবেণী। এতে মহূয়ার মাদকতা আছে, ড্রাগের বিষ নেই। দু' চার জন বিকৃত রুচির নরাধমের বেলেল্লাপনার জন্য অহল্যাভূমির এই আদি ও অকৃত্রিম সংস্কৃতিকে নাক সিঁটকোবেন না। 29 লক্ষ পুরুলিয়াবাসীর উপচে পড়া আবেগ জড়িয়ে আছে, এই গানের ছত্রে ছত্রে.......
"রুখা পাথরিয়া মাটি, খাঁটি যেমন হীরা মতি// কঠিন মাটির লক গিলার, মনটা সরল// ও সজনী রে..সজনী রে...// পুরুল্যায় দেখে লিবি চল.."।
Image Source : anirbansaha.com (tusu parab image )
Gettyimages.ie (chou dance image

Writer : Amaresh Mahato

Connect with us at our Facebook page :
https://m.facebook.com/puruliatravels

Comments

Popular posts from this blog

সত্যিই কি ভুতুড়ে স্টেশন বেগুনকোদর ? (Begunkodor story in Bengali : Story of the Most Hunted Rail Station of India as well as World )

Story of Dasharath Manjhi in Bengali : (মাঝি : দ্যা মাউন্টেন ম্যান এর গল্প)

A Complete Guide to book govt. guesthouses in ajodhya hill